1. admin@deshmediabd.info : admin :
  2. support@bdsoftinc.info : adminr :
সোমবার, ০৫ অক্টোবর ২০২৬, ১০:০১ অপরাহ্ন
সর্বশেষ সংবাদঃ
যথাযথ দ্বিপাক্ষিক কাঠামোয় ভারত সফরের সম্ভাবনা নাকচ করেননি প্রধানমন্ত্রী: হুমায়ুন কবির দীপ্ত টিভির তানজিল হত্যা: মন্ত্রী রবিউলসহ ৯ জনকে মামলায় সম্পৃক্ত করার আবেদন খারিজ সূচকের পতনে লেনদেন শেষ ৫৩৭ কোটি টাকা গণমাধ্যমকে নিয়ন্ত্রণ করার কোনো ইচ্ছা সরকারের নেই: তথ্যমন্ত্রী শেষ ওভারের রোমাঞ্চে শ্রীলঙ্কার কাছে হারল বাংলাদেশ খেলাপি ঋণ কমাতে শীর্ষ ঋণখেলাপিদের টার্গেট বাংলাদেশ ব্যাংকের এমপি নজরুলের দ্বিতীয়পত্নীর আত্মহত্যা: মামা ওবায়দুর রিমান্ড শেষে কারাগারে ঢাকা মেডিকেলের টয়লেটে যার লাশ ঝুলছিল, তিনি বারডেমের নার্স শিশুদের নিরাপদ শৈশব নিশ্চিত করা সরকারের অঙ্গীকার : প্রধানমন্ত্রী পদ্মা ব্যাংক বন্ধ নয়, সমস্যা কাটানোর চেষ্টা চলছে: বাংলাদেশ ব্যাংক

ভ্যাট রিটার্ন আবারও প্রতি মাসে জমার সিদ্ধান্ত মন্ত্রিসভায়

রিপোর্টার
  • আপডেট : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৬
  • ৭ বার দেখা হয়েছে

ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য প্রতি তিন মাস পর পর মূল্যসংযোজন করের বিবরণী ও কর পরিশোধের যে সুবিধা দেওয়া হয়েছিল তা বাতিল করেছে সরকার। এর ফলে করদাতাদের আবারও আগের নিয়মে ফিরে গিয়ে প্রতি মাসেই ভ্যাট রিটার্ন জমা দিতে হবে এবং প্রযোজ্য কর পরিশোধ করতে হবে। সোমবার (২৮ সেপ্টেম্বর) অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এই সংক্রান্ত সংশোধনীর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। রাজস্ব আদায়ে ধাক্কা সামলাতেই নীতিতে এই পরিবর্তন। চলতি অর্থবছরের জাতীয় বাজেটে ব্যবসায়ীদের সুবিধার্থে তিন মাস পর পর ভ্যাট রিটার্ন দাখিলের নতুন বিধান চালু করা হয়েছিল। তবে পদ্ধতিটি কার্যকরের পর দেখা যায়, সামগ্রিক মূল্যসংযোজন কর বা ভ্যাট আদায়ের গতি প্রায় ২০ শতাংশ কমে গেছে। ফলে লক্ষ্যমাত্রা অনুযায়ী রাজস্ব প্রাপ্তি বাধাগ্রস্ত হতে থাকে।

এই প্রেক্ষাপটে রাজস্ব আহরণের স্বাভাবিক গতি ও আর্থিক শৃঙ্খলা ফিরিয়ে আনতে সিদ্ধান্তটি পুনর্বিবেচনার আবেদন জানায় জাতীয় রাজস্ব বোর্ড। মন্ত্রিসভার নীতিগত অনুমোদনের পর সংস্থাটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে এখন থেকে ব্যবসায়ীদের নিয়মিত প্রতি মাসের হিসাব প্রতি মাসেই দাখিল ও সমন্বয় করতে হবে।

করদাতারা আগে প্রতি তিনটি কর মেয়াদ শেষ হওয়ার সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে রিটার্ন জমা দেওয়ার যে সুবিধা পাচ্ছিলেন, তা আর কার্যকর থাকছে না। পরিবর্তিত বিধানে প্রতিটি কর মেয়াদ বা মাস শেষ হওয়ার পরবর্তী ১৫ দিনের মধ্যেই ভ্যাট রিটার্ন জমা দেওয়ার আগের আইনি বাধ্যবাধকতা পুনর্বহাল করা হয়েছে।

s
এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2026